আইএইচআরসির নতুন প্রেসিডেন্ট এমএ হাসেম রাজু

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস্ কমিশন বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বাংলাদেশ পরিবেশ সুরক্ষা আন্দোলন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এম. এ. হাশেম রাজুকে।

গত ১৯ সেপ্টেম্বর আইএইচআরসির ডেনমার্কের স্যান্ডারবার্গের আইএইচআরসি-এর প্রধান কার্যালয় হতে মহাসচিব স্বাক্ষরিত এক পত্রে তাকে এই নিয়োগ দেয়া হয়।

রাজু দীর্ঘদিন যাবত পরিবেশ রক্ষা আন্দোলন ও স্বাধীন মত প্রকাশ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। এছাড়া তিনি গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার সংগ্রামে নিবেদিত কর্মী হিসেবে নিয়োজিত রয়েছেন। আবুল হাসেম রাজুর বাড়ি চট্টগ্রামের চন্দনাইশে।

প্রসঙ্গত, IHRC গ্রুপের সকল সদস্য এবং তাদের কার্যক্রমের পেশাদারিত্ব, নির্ভরযোগ্যতা, গুণমান, স্বাধীনতা এবং স্বচ্ছতার নিশ্চয়তা দেয়। প্রতিষ্ঠার পর থেকে আইএইচআরসি প্রধানত আন্তর্জাতিক অঙ্গনে যুদ্ধ এবং সামরিক অভিযান, আঞ্চলিক ও জাতীয় সংঘাত এবং মানবিক বিপর্যয়ের ক্ষেত্রে কাজ করেছে। তিন মহাদেশে, রাষ্ট্রীয় কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করে এইচআরআরসি। দাপ্তরিক এবং অনানুষ্ঠানিক কাজের প্ল্যাটফর্মগুলি সুরক্ষিত করার পাশাপাশি সংঘাতের সমাধান এবং মানবাধিকারের প্রয়োগ পুনরুদ্ধারের লক্ষ্যে ব্যবস্থা করে থাকে IHRC।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here