ইউডিটিসিএল এখন জেটি ইন্টারন্যাশনাল

গ্লোবাল অ্যালাইনমেন্টের জন্য ইউনাইটেড ঢাকা টোব্যাকো কোম্পানি লিমিটেডের (ইউডিটিসিএল) নাম বদলে করা হয় জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড। কোম্পানি আইন ১৯৯৪-এর বিধান অনুযায়ী, ২০২৩ সালের ৫ এপ্রিল থেকে নতুন নাম কার্যকর হয়।

জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) জেটি ইনকর্পোরেশনের একটি সহ-প্রতিষ্ঠান। বিশ্বের শীর্ষস্থানীয় আন্তর্জাতিক তামাক ও ভ্যাপিং প্রতিষ্ঠান জেটিআই-এর সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভাতে অবস্থিত। ২৩ বছর আগে জাপান টোব্যাকো আরজে রেনল্ডস-এর নন-ইউএস কার্যক্রমগুলো অধিগ্রহণের পর জেটিআই-এর যাত্রা শুরু হয়। বিগত দুই দশক যাবৎ বিশ্বব্যাপী প্রায় ৪৮ হাজার কর্মী নিরবিচ্ছিন্নভাবে প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি পরিচালনা করছে।

২০১৮ সালে প্রায় ১.৫ বিলিয়ন মার্কিন ডলারের (প্রায় ১২,৭৫০ কোটি টাকা) বিনিয়োগের মাধ্যমে আকিজ গ্রুপের তামাক ব্যবসা অধিগ্রহণ করে জেটিআই। যা দেশের বেসরকারি খাতে একক বৃহত্তম সরাসরি (এফডিআই) বিদেশি বিনিয়োগ। অধিগ্রহণের প্রথম তিন বছরেই জেটিআই বিভিন্ন কর ও শুল্ক বাবদ জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) প্রায় ১৪ হাজার ৩০৩ কোটি টাকা প্রদান করেছে। যা প্রতিষ্ঠানটিকে জাতীয় কোষাগারের অন্যতম শীর্ষ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠানের মর্যাদা দেয়।

প্রতিষ্ঠানটি অধিগ্রহণের পর থেকে অবকাঠামো, প্রযুক্তি, মানব উন্নয়ন ও স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নের বিভিন্ন গুরুত্বপূর্ণ চাহিদা পূরণে প্রায় ১ হাজার ৭৪০ কোটি টাকা বিনিয়োগ করেছে। জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড দেশের বেসরকারি খাতের সর্ববৃহৎ নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর একটি। ৩টি কারখানা পরিচালনার সঙ্গে গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে ১৫ হাজার ২০০ জন তামাক চাষীদের নিয়ে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইউডিটিসিএল থেকে জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড হিসেবে নিবন্ধিত নাম বদলের ফলে প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক বাণিজ্যে অন্তর্ভুক্তি আরও সুসংগত হবে। অন্তর্ভুক্তি শক্তিশালী করার ফলে জেটিআই বৈশ্বিক মান ও যথাযোগ্য কর্তব্য পালনের মাধ্যমে তার স্টেকহোল্ডারদের সেবা প্রদানে আশাবাদী।

জেটি ইন্টারন্যাশনাল বাংলাদেশ লিমিটেড অর্থনীতি, জনগণ এবং প্রাতিষ্ঠানিক উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখার সঙ্গে করপোরেট সামাজিক দায়বদ্ধতার মাধ্যমে বৃহত্তর জনগোষ্ঠীর মাঝে টেকসই প্রবৃদ্ধি সাধনে প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *