ভারতকে হারিয়ে বদলে গেল বাংলাদেশের র‍্যাংকিং

ভারতের বিপক্ষে একটা জয় যেন বদলে দিয়েছে বাংলাদেশকে। হারানো আত্মবিশ্বাস ফিরে এসেছে টাইগাররা। যদিও ফাইনাল খেলতে না আক্ষেপটা থেকেই যাচ্ছে। ফাইনাল খেলতে না পারলেও একটা পুরস্কার ঠিকই পেয়েছে বাংলাদেশ।

একদিনের ব্যবধানে আবারও নিজের জায়গা ফিরে পেল বাংলাদেশ। শ্রীলঙ্কাকে হটিয়ে পুনরুদ্ধার করেছে নিজেদের জায়গা। উঠে এসেছে র‍্যাঙ্কিংয়ের সেরা সাতে। অবশ্য আগের দিনই সাতে ছিল বাংলাদেশ। তবে বুধবার পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশকে আটে ঠেলে দেয় শ্রীলঙ্কা। তবে সেটা ২৪ ঘণ্টাও স্থায়ী হয়নি। ভারতকে ৬ রানে হারিয়ে সপ্তম অবস্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ।

তবে রোববার এশিয়া কাপের ফাইনালে ভারতকে হারালে আবারও সাতে উঠে যাবে লঙ্কানরা। কেননা, বর্তমানে টাইগারদের রেটিং পয়েন্ট ৯৪। আর লঙ্কানদের রেটিং পয়েন্ট ৯৩।

এশিয়া কাপের ফাইনাল ঘিরে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে আরও রদবদলের সম্ভাবনা থাকছে। ভারত বর্তমানে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে তিনে আছে। তাদের রেটিং ১১৪। অন্যদিকে শীর্ষে থাকা অস্ট্রেলিয়া এবং দুইয়ে থাকা পাকিস্তানের রেটিং ১১৫। তাই ফাইনালে ভারত জয় পেলে শীর্ষ র‍্যাঙ্কিংয়েও পরিবর্তন আসতে পারে।

এদিকে ১০৩ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের চারে অবস্থান করছে ইংল্যান্ড। পাঁচে নিউজিল্যান্ড, ছয়ে দক্ষিণ আফ্রিকা। এ ছাড়া আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ দুই দলই ধরে রেখেছে তাদের আগের নবম ও দশম অবস্থান।