আগামী বছরই নেট ৫.৫জি চালু করবে হুয়াওয়ে

আগামী বছর নেট ৫.৫জি সলিউশনস চালুর ঘোষণা দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। আল্ট্রা- ব্রডব্যান্ড অ্যাপ্লিকেশননির্ভর ৫.৫জি যুগে টেলিকম ক্যারিয়ার প্রতিষ্ঠানগুলোর ব্যবসার পরিধি বৃদ্ধিতে এ পরিকল্পনাটি সাহায্য করবে বলে আশা হুয়াওয়ের।

একটি পরিপূর্ণ নেট ৫.৫জি সলিউশনস নিশ্চিত করে ১০ জিবিপিএস সংযোগ, অ্যাডাপ্টেবল আল্ট্রা-ব্রডব্যান্ড ট্রান্সপোর্ট এবং স্বয়ংক্রিয় নেটওয়ার্ক অপটিমাইজেশন। এর ফলে ক্যারিয়ার প্রতিষ্ঠানগুলোর ব্যবসার পরিধি ত্বরান্বিত হবে। হোম ব্রডব্যান্ড ও মোবাইল ব্রডব্যান্ডকে ১০ জিবিপিএসে আপগ্রেড করার পাশাপাশি আইপি ট্রান্সপোর্ট নেটওয়ার্কটি একটি ৪০০জিই কনভার্জড মেট্রো নেটওয়ার্ক এবং ব্যাকবোন নেটওয়ার্কে রূপান্তরিত হবে।

হুয়াওয়ের ডাটা কমিউনিকেশন প্রডাক্ট লাইনের প্রেসিডেন্ট লিওন ওয়াং বলেন, ‘৫.৫জি-এর যুগে গ্লাস-ফ্রি থ্রিডি, হাউজ ওয়াইড ইন্টেলিজেন্স, আল্ট্রা-এইচডি ভিডিও কনফারেন্সিং এবং কম্পিউটিং সার্ভিসেসের মতো নতুন আল্ট্রা ব্রডব্যান্ড অ্যাপ্লিকেশনগুলো পর্যায়ক্রমে আসতে থাকবে। এর ফলে হোম ব্রডব্যান্ড, মোবাইল ব্রডব্যান্ড, এন্টারপ্রাইজ ক্যাম্পাস এবং এন্টারপ্রাইজ প্রাইভেট লাইনে ১০ জিবিপিএস গতি প্রয়োজন হবে। বিনিময়ে এটি সরবরাহকারীদের জন্য নতুন ব্যবসার সুযোগ তৈরি করবে। সর্বব্যাপী ১০ জিবিপিএসের সংযোগ, ইলাস্টিক আল্ট্রা-ব্রডব্যান্ড পরিবহন এবং স্বায়ত্তশাসিত নেটওয়ার্ক সেলফ- অপ্টিমাইজেশনে সহযোগিতা করার মাধ্যমে নেট ৫.৫জি সরবরাহকারীদের জন্য নতুন ব্যবসায়িক প্রবৃদ্ধির পথ খুলে দেবে।’

প্রতিষ্ঠানগুলো নেটওয়ার্ক স্লাইসিংয়ের মতো নতুন প্রযুক্তি ব্যবহার করে তাদের আইপি ট্রান্সপোর্ট নেটওয়ার্কগুলোকে আপগ্রেড করতে পারবে এবং নতুন সেবা দিতে পারবে। যেগুলোর ক্ষেত্রে ১০ জিবিপিএসের থেকেও বেশি গতি দরকার হয়।

সপ্তম প্রজন্মের ওয়াই-ফাই ৭ হাই- ডেনসিটি সুবিধা, উন্নত ভিডিও অভিজ্ঞতা এবং ক্লাউডভিত্তিক ব্যবস্থাপনার মতো নতুন সক্ষমতা ব্যবহার করে সরবরাহকারীরা প্রাইভেট লাইনের শীর্ষে পৌঁছে এন্টারপ্রাইজ ক্যাম্পাস নেটওয়ার্ক যুক্ত করতে সক্ষম হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here