মিউচুয়াল ফান্ডের মেয়াদি আমানতের সুদে প্রযোজ্য হারেই উৎসে কর

অন্য যে কোনো আমানতের মতো মিউচুয়াল ফান্ডের মেয়াদি আমানাতের ক্ষেত্রেও প্রযোজ্য হারে সুদ-মুনাফায় উৎসে কর কাটতে হবে। সম্প্রতি এ বিষয়ে অগ্রণী ব্যাংকের অনুরোধের পরিপ্রেক্ষিতে এ মতামত দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অগ্রণী ব্যাংক এফডিআরের বিপরীতে আইসিবি এসেট ম্যানেজমেন্ট কোম্পানির আইসিবি এএমসিএল ইউনিট ফান্ডের সাড়ে ৪ কোটি টাকা, সিক্সথ আইসিবি ইউনিট ফান্ডের ১ কোটি টাকা এবং বাংলাদেশ ফান্ডের ১০ কোটি টাকার মুনাফা থেকে উৎসে কর কাটার বিষয়ে এনবিআরের মতামত জানতে চেয়েছিল।

এ নিয়মটি অন্য সব মিউচুয়াল ফান্ডের মেয়াদি আমানতের ক্ষেত্রেও ব্যাংকগুলোকে মেনে চলার নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ। গতকাল রোববার এ নির্দেশনা তপশিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়।

এনবিআর বলেছে, আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরিচালিত এফডিআরগুলোর সুদ বা মুনাফার ওপর কী হারে উৎসে কর্তন করতে হবে, সে বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে সুস্পষ্ট মতামত চাওয়া হয়েছে। বিষয়টি পরীক্ষা করে এনবিআরের কর নীতি উইং যে মতামত দিয়েছে তা হচ্ছে– আয়কর আইন ২০২৩-এর ১০২ ধারা অনুযায়ী আয়কর আইন বা অন্য কোনো আইনে কর অব্যাহতির বিষয়ে যাই থাকুন না কেন, যে কোনো ধরনের মেয়াদি আমানতের সুদ বা মুনাফা পরিশোধের সময় প্রযোজ্য হারে উৎসে কর কর্তনের বিধানের প্রযোজ্যতা থাকায় আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরিচালিত মিউচুয়াল ফান্ড অথবা যে কোনো মিউচুয়াল ফান্ডের মেয়াদি আমানতের সুদ বা মুনাফা পরিশোধের সময় প্রযোজ্য হারে উৎসে কর কর্তন করতে হবে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে রাখা সঞ্চয়ী, স্থায়ী, মেয়াদিসহ বিভিন্ন ধরনের আমানতের বিপরীতে গ্রাহককে সুদ বা মুনাফা পরিশোধ করার সময় কী হারে উৎসে কর কাটা হবে, তা আয়কর আইন ২০২৩ এর ১০২ ধারায় বলা হয়েছে। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানকে এই উৎসে কর কেটে সরকারি কোষাগারে জমা দিতে হয়।

উৎসে করের হারগুলো হচ্ছে– কোম্পানির ক্ষেত্রে ২০ শতাংশ, কোম্পানি ব্যতীত অন্যান্য ব্যক্তির ক্ষেত্রে ১০ শতাংশ, সরকারি বিশ্ববিদ্যালয়, মান্থলি পে-অর্ডারভুক্ত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান, চার্টার্ড অ্যাকাউনটেন্ট বা কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট বা চার্টার্ড সেক্রেটারিজ ইনস্টিটিউটের ক্ষেত্রে ১০ শতাংশ এবং স্বীকৃত ভবিষ্য তহবিল, অনুমোদিত আনুতোষিক তহবিল, অনুমোদিত বার্ধক্য তহবিল ও পেনশন তহবিলের ক্ষেত্রে ৫ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *