করোনার ক্ষতই এখনো মানুষের মনে তাজা। সেই ক্ষত ধীরে ধীরে ভুলে যখন মানুষ সামনে এগিয়ে যাচ্ছে তখনই নতুন আরেক মহামারি নিয়ে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলছেন, করোনোর চেয়ে ভয়াবহ ওই মহামারি শিগগিরই বিশ্বের বুকে কালো থাবা বসাতে পারে।

নতুন ওই মহামারির নাম ‘ডিজেজ এক্স’। ভাইরাস, ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের কারণে এই রোগ ছড়াতে পারে। এর কারণে করোনোর চেয়ে ভয়াবহ আকারে মহামারি দেখা দিতে পারে। আর সবচেয়ে বড় ভয়ের কথা হলো এই রোগের কোনো ওষুধ এখনো আবিষ্কার হয়নি। গত মে সর্বপ্রথম এই রোগের কথা জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এক্স রোগের ওপর গত ২২ সেপ্টেম্বর যুক্তরাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞ কেট বিংগ্যামের সাক্ষাৎকার নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। তিনি ২০২০ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত ব্রিটিশ ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

কেট বিংগ্যাম বলেন, গত শতকে বিশ্বে স্প্যানিশ ফ্লু তাণ্ডব চালিয়েছিল। ১৯১৯-২০ সালে ওই ফ্লু মহামারিতে বিশ্বে ৫ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। এই সংখ্যাটি প্রথম বিশ্বযুদ্ধে নিহত মানুষের দ্বিগুণ। নতুন ওই মহামারিতে ঠিক এই পরিমাণ মানুষের মৃত্যু হতে পারে।

তবে নতুন মহামারি থেকে কীভাবে রক্ষা পেতে হবে সে পথও তিনি বলে দিয়েছেন। ব্রিটিশ এই স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, গণহারে টিকাদানের প্রস্তুতি নেওয়া লাগবে। এসব টিকা নির্ধারিত সময়ের মধ্যেই দেওয়া দিতে হবে।