জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৭৩ প্রতিষ্ঠান, সেরা রিফাত গার্মেন্টস

তৈরি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড সেরা রপ্তানিকারক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি পাচ্ছে।

বুধবার (৮ নভেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি নির্বাচিতদের হাতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’ তুলে দেবেন।

জানা গেছে, ২০২০-২১ অর্থবছরে রপ্তানি আয়ে অসামান্য অবদান রাখায় ৭৩টি রপ্তানিমুখী প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’র জন্য নির্বাচিত করেছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় গত ২৫ জুলাই ২০২০-২১ অর্থবছরে জাতীয় রপ্তানি ট্রফির জন্য নির্বাচিতদের তালিকা সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, তৈরি পোশাক (ওভেন) শ্রেণিতে স্নোটেক্স আউটওয়্যার (স্বর্ণ), এ কে এম নিট ওয়্যার (রৌপ্য) ও তারাশিমা অ্যাপারেলস (ব্রোঞ্জ); তৈরি পোশাক (নিট) শ্রেণিতে ফ্লামিঙ্গো ফ্যাশনস (স্বর্ণ), জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও লিবার্টি নিটওয়্যার (ব্রোঞ্জ); সব ধরনের সুতাপণ্য শ্রেণিতে বাদশা টেক্সটাইলস (স্বর্ণ), স্কয়ার টেক্সটাইলস (রৌপ্য) ও এনজেড টেক্সটাইল (ব্রোঞ্জ); বস্ত্রকলে হা-মীম ডেনিম (স্বর্ণ), এনভয় টেক্সটাইল (রৌপ্য) ও আকিজ টেক্সটাইল (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পাচ্ছে।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল শ্রেণিতে জাবের অ্যান্ড জোবায়ের (স্বর্ণ) ও মমটেক্স এক্সপো (রৌপ্য) রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে। টেরিটাওয়েলে নোমান টেরিটাওয়েল মিলস (স্বর্ণ) রপ্তানি ট্রফি পাচ্ছে। কাঁচা পাটে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স (স্বর্ণ) ও সারতাজ ট্রেড ইন্টারন্যাশনাল (রৌপ্য); পাটজাত পণ্যে আকিজ জুট মিলস (স্বর্ণ), জনতা জুট মিলস (রৌপ্য) ও জোবাইদা করিম জুট স্পিনার্স (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে।

জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৭৩ প্রতিষ্ঠান

চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ (স্বর্ণ) ও এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ (রৌপ্য); জুতায় বে-ফুটওয়্যার (স্বর্ণ), সনিভার্স ফুটওয়্যার (রৌপ্য) ও অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার (ব্রোঞ্জ); কৃষিজ পণ্যে ইনডিগো করপোরেশন (স্বর্ণ), মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি (রৌপ্য) ও হেরিটেজ এন্টারপ্রাইজ (ব্রোঞ্জ); কৃষি প্রক্রিয়াজাত পণ্যে প্রাণ ডেইরি (স্বর্ণ), হবিগঞ্জ অ্যাগ্রো (রৌপ্য) ও এলিন ফুড প্রোডাক্টস (ব্রোঞ্জ) জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে। ফুল-ফলিয়েজে রপ্তানি ট্রফি পাচ্ছে রাজধানী এন্টারপ্রাইজ (স্বর্ণ) ও এলিন ফুডস ট্রেড (রৌপ্য)।

হস্তশিল্প শ্রেণিতে কারুপণ্য রংপুর (স্বর্ণ), বিডি ক্রিয়েশন (রৌপ্য) ও ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বিডি (ব্রোঞ্জ); মেলামাইনে ডিউরেবল প্লাস্টিক (স্বর্ণ); প্লাস্টিক পণ্যে বেঙ্গল প্লাস্টিকস (স্বর্ণ), অলপ্লাস্ট বাংলাদেশ (রৌপ্য) ও বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক (ব্রোঞ্জ); সিরামিক পণ্যে শাইনপুকুর সিরামিকস (স্বর্ণ) ও আর্টিসান সিরামিকস (রৌপ্য); হালকা প্রকৌশল শিল্পে মেঘনা বাংলাদেশ (স্বর্ণ), রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্টস (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পাচ্ছে।

ইলেকট্রিক ও ইলেকট্রনিক পণ্যে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং (স্বর্ণ), ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ (রৌপ্য) ও বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফি পাচ্ছে। অন্যান্য শিল্পজাত পণ্যে মেরিন সেফটি সিস্টেম (স্বর্ণ), এশিয়া মেটাল মেরিন সার্ভিস (রৌপ্য) ও বিএসআরএম স্টিলস (ব্রোঞ্জ); ওষুধ খাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল (স্বর্ণ), ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল (রৌপ্য) ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস (ব্রোঞ্জ); কম্পিউটার সফটওয়্যারে সার্ভিস ইঞ্জিন (স্বর্ণ) ও গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক (রৌপ্য) রপ্তানি ট্রফি পাচ্ছে।

ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাকশিল্প (নিট ও ওভেন) শ্রেণিতে ইউনিভার্সেল জিনস (স্বর্ণ), প্যাসিফিক জিনস (রৌপ্য) ও এনএইচটি ফ্যাশন (ব্রোঞ্জ) রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে। ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন অন্যান্য পণ্য ও সেবা খাতে পদ্মা স্পিনিং অ্যান্ড কম্পোজিট (স্বর্ণ), আরএম ইন্টারলাইনিংস (রৌপ্য) ও স্টার প্যাকেজিং অ্যান্ড অ্যাকসেসরিজ (ব্রোঞ্জ) ২০২০-২১ অর্থবছরের জন্য রপ্তানি ট্রফি পাবে।

প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্যে মনট্রিমস (স্বর্ণ), এমঅ্যান্ডইউ প্যাকেজিং (রৌপ্য) ও ইউনিগ্লোরি প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ (ব্রোঞ্জ) ট্রফি পাবে। অন্যান্য প্রাথমিক পণ্যে এনআর ট্রেড ইন্টারন্যাশনাল (স্বর্ণ), হেয়ার স্টাইল ফ্যাক্টরি (রৌপ্য) ও গাজীস ফ্রেশ সি ফুড (ব্রোঞ্জ) ট্রফি পাবে। অন্যান্য সেবা খাতে মীর টেলিকম (স্বর্ণ); নারী উদ্যোক্তা বা রপ্তানিকারক জন্য সংরক্ষিত শ্রেণিতে রপ্তানি ট্রিফির জন্য পাইওনিয়ার নিটওয়ার্স (স্বর্ণ), বি-কন নিটওয়্যার (রৌপ্য) ও ইব্রাহিম নিট গার্মেন্টস (ব্রোঞ্জ) নির্বাচিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *