পতেঙ্গা কনটেইনার টার্মিনাল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম বন্দরের অধীনে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সময়ে বে টার্মিনালের মাস্টারপ্ল্যানের মোড়ক উন্মোচন করেন তিনি ।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বেলা ১১ টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এই সময় সংসদ সদস্য এম এ লতিফ, জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী এমপি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েলসহ বন্দর কর্তৃপক্ষের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজ উদ্বোধন হওয়া পতেঙ্গা কনটেইনার টার্মিনালে ১০ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে। এ ছাড়া এটি মোহনার কাছে হওয়ায় দ্রুত কনটেইনার পরিবহন করা যাবে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক

পতেঙ্গার ড্রাইডক প্রান্ত থেকে বোট ক্লাবের আগ পর্যন্ত অংশে পতেঙ্গা কনটেইনার টার্মিনালের জেটির দৈর্ঘ্য ৪০০ মিটার। পতেঙ্গা বোট ক্লাব ও চিটাগাং ড্রাইডকের মধ্যবর্তী ২৬ একর জায়গায় চারটি জেটির সমন্বয়ে গড়ে তোলা হয়েছে এই টার্মিনাল । এর মধ্যে তিনটি জেটি (প্রতিটি ২০০ মিটার দীর্ঘ) কনটেইনার হ্যান্ডেলিংয়ের জন্য এবং বাকি একটি ডলফিন জেটি (২২০ মিটার দীর্ঘ)। ডিপিএম (সরাসরি সংগ্রহ পদ্ধতি) পদ্ধতিতে এই প্রকল্পের কার্যাদেশ পায় বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর। বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর ২০১৭ সালে এর নির্মাণকাজ শুরু করেছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *