বঙ্গবন্ধু রপ্তানি ট্রফি পেল হা-মীম গ্রুপের রিফাত গার্মেন্টসসহ ৭৩ প্রতিষ্ঠান

রপ্তানিতে ২০২০–২১ অর্থবছরে সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জনকারী প্রতিষ্ঠান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি ও সনদ পেল হা–মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। এ ছাড়া জাতীয় রপ্তানি ট্রফি ও সনদ পেয়েছে আরও ৭২টি প্রতিষ্ঠান।

বুধবার (৮ নভেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হতে ট্রফি তুলে দেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান। এ ছাড়া ট্রফি প্রাপ্তদের মধ্যে অনুভূতি ব্যক্ত করেন হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও এফবিসিসিআইর সাবেক সভাপতি এ. কে. আজাদ এবং প্রাণ ডেইরি লিমিটেড-এর পরিচালক (করপোরেট ফিন্যান্স) উজমা চৌধুরী।

বঙ্গবন্ধু রপ্তানি ট্রফি পেল হা-মীম গ্রুপের রিফাত গার্মেন্টস

জাতীয় রপ্তানি ট্রফি নীতিমালা-২০১৩ অনুযায়ী ট্রফি নির্বাচনের জন্য মোট ৩২টি খাতের রপ্তানিকারকদের মধ্য হতে ২০২০-২১ অর্থবছরে প্রাপ্ত ২৪৫টি আবেদন বাছাইয়ের পর যোগ্য আবেদন ও খাতের সংখ্যা দাঁড়ায় যথাক্রমে ২১৬ ও ২৮টি। উক্ত অর্থবছরে জাহাজ রপ্তানি খাতে কোন আবেদন পাওয়া যায়নি। চূড়ান্ত যাচাইয়ের পর হিমায়িত খাদ্য, চামড়া (ক্রাস্ট/ফিনিশড়) ও চা খাত হতে কোন যোগ্য আবেদনকারী না থাকায় এ খাত ৩টি বাদ পড়ে। ফলে ২৮টি খাত হতে নীতিমালা অনুযায়ী চূড়ান্তভাবে মনোনীত ৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২৮টি স্বর্ণ, ২৫টি রৌপ্য এবং ১৯টি ব্রোঞ্জ ট্রফি প্রদান করা হয়।

এছাড়াও সকল খাতের মধ্য হতে সর্বোচ্চ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি শিরোনামে একটি বিশেষ ট্রফি (স্বর্ণ) প্রদান করা হয়। জাতীয় রপ্তানি ট্রফি প্রাপক নির্ধারণে নীতিমালা অনুসারে রপ্তানি আয়, আয়গত প্রবৃদ্ধি, নতুন পণ্যের সংযোজন, নতুন বাজারে প্রবেশ, কমপ্লায়েন্স প্রতিপালন অবস্থা ইত্যাদি মূল্যায়নপূর্বক আবেদনকারী প্রতিষ্ঠানের রপ্তানি বাণিজ্যে অবস্থান নিরূপণ করা হয়। এসব কার্যাদি সম্পাদিত হয়ে থাকে ২টি কমিটির মাধ্যমে (প্রাথমিক বাছাই কমিটি ও চূড়ান্ত বাছাই কমিটি)। ২০২০-২০২১ অর্থবছরে ২2৩.৫৫ মিলিয়ন মার্কিন ডলার মুল্যের পণ্য। (তৈরী পোশাক) রপ্তানি এবং অন্যান্য সূচকে সক্ষমতা অর্জিত হওয়ায় পণ্য খাত নির্বিশেষে সর্বোচ্চ রপ্তানিকারক প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড “বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি (স্বর্ণ)” লাভ করে।

প্রসঙ্গত, প্রতিটি খাত হতে ৩টি প্রতিষ্ঠানকে যথাক্রমে ১টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ ট্রফি প্রদান করা হয়। তবে সকল খাতে যথেষ্ট সংখ্যক যোগ্য আবেদন না থাকায় রৌপ্য ও ব্রোজ ক্যাটেগরিতে ট্রফি প্রাপকের সংখ্যা কিছুটা কম হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফিতে ব্যবহৃত স্বর্ণের মেডেলে ২ ভরি (২৩ দশমিক ৩২ গ্রাম স্বর্ণ রয়েছে এবং ট্রফির প্রতিটিতে ১০ গ্রাম করে যথাক্রমে স্বর্ণ, রৌপ্য ও ধাতুর মেডাল রয়েছে। বরাবরের মত ট্রফিসমূহের মধ্যে স্বর্ণ ও রৌপ্য ট্রফিতে ব্যবহৃত ধাতুর বিশুদ্ধতা পরীক্ষা করা হয় পরমাণু শক্তি কেন্দ্র, ঢাকা এর মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *