লাখের ঘর থেকে হাজারে নামলো স্বর্ণের দাম

বাজারে স্বর্ণের দাম কিছুটা কমেছে। লাখের ঘর থেকে হাজারের ঘরে নেমেছে ভরি প্রতি স্বর্ণের দাম। সব থেকে ভালো মানের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ২৮৪ টাকা কমিয়ে ৯৯ হাজার ৯৬০ টাকা নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

(২৮ সেপ্টেম্বর) থেকে এই দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

(২৭ সেপ্টেম্বর) বাজুসের স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠক করে এই দাম কমানোর সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটনের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে দাম কমানোর এ সিদ্ধান্ত জানানো হয়।

কমলো স্বর্ণের দাম (ভিডিও)

এর আগে ২৫ আগস্ট ভালো মানের এক ভরি স্বর্ণের দাম ২ হাজার ২২২ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়। এতে ভালো মানের এক ভরি স্বর্ণের দাম হয় এক লাখ এক হাজার ২৪৪ টাকা। দেশের ইতিহাসে আগে কখনো স্বর্ণের এত দাম হয়নি।

অবশ্য স্বর্ণের গয়না কিনতে ক্রেতাদের বাজুস নির্ধারিত দামের থেকেও বাড়তি অর্থ গুণতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গয়না বিক্রি করা হয়। এর সঙ্গে ভরি প্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা। ফলে নতুন দাম অনুযায়ী ভালো মানের এক ভরি স্বর্ণের গয়না কিনতে ক্রেতাদের এক লাখ ৮ হাজার ৪৫৭ টাকা গুণতে হবে।

(২৭ সেপ্টেম্বর) ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ ১ লাখ ১ হাজার ২৪৪ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ ৯৬ হাজার ৬৩৬ টাকা, ১৮ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ ৮২ হাজার ৮১৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৬৯ হাজার ৫১ টাকায় বিক্রি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *