জ্বালানি তেল বিক্রি: পেট্রোল পাম্প মালিকদের বাড়ল কমিশন

এবার লিটার প্রতি ৩৮ পয়সা থেকে ৭৫ পয়সা পর্যন্ত জ্বালানি তেল বিক্রিতে পেট্রোল পাম্প মালিকদের কমিশন বাড়িয়েছে সরকার।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এই বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। এর ফলে জ্বালানি তেল ব্যবসায়ীদের দীর্ঘদিনের একটি দাবি পূরণ হলো।

নতুন গেজেট অনুসারে অকটেনে ৪.২৮ শতাংশ, পেট্রোলে ৪.৩৪ শতাংশ, কেরোসিনে ২ শতাংশ এবং ডিজেলে ২.৮৫ শতাংশ কমিশন বেড়েছে। এতে এখন থেকে প্রতি লিটার অকটেন বিক্রিতে পাম্প মালিকরা ৫ টাকা ৫৬ পয়সা, পেট্রোল বিক্রিতে ৫ টাকা ৪৩ পয়সা, কেরোসিনে ২ টাকা ১৮ পয়সা এবং ডিজেলে ৩ টাকা ১১ পয়সা কমিশন পাবে। যা আগে ছিল অকটেনে ৪ টাকা ৮২ পয়সা, পেট্রোলে ৪ টাকা ৬৮ পয়সা, কেরোসিনে ১ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলে ২ টাকা ৭৩ পয়সা। অর্থাৎ অকটেনে লিটারে ৭৪ পয়সা, পেট্রোলে ৭৫ পয়সা, কেরোসিনে ৬০ পয়সা এবং ডিজেলে ৩৮ পয়সা কমিশন বেড়েছে।

জ্বালানি তেলের দাম কোন দেশে কত?

গত কয়েক বছর থেকে পেট্রোল পাম্প মালিক ও শ্রমিকরা সবধরনের তেল বিক্রিতে সাড়ে ৭ শতাংশ কমিশনে দাবিতে আন্দোলন করছে। গত ৩ সেপ্টেম্বর কমিশন বৃদ্ধির দাবিতে তেল উত্তোলন বন্ধ করে দিয়েছিল পেট্রোল পাম্প মালিকদের একাংশ। এরপর সরকারের আশ্বাসে শেষ পর্যন্ত তারা ধর্মঘট প্রত্যাহার করে নেয়।

এদিকে এই কমিশন বৃদ্ধির মাধ্যমে পেট্রোল পাম্প মালিকদের দীর্ঘদিনের দাবি পূরণ করা হয়েছে বলে মন্তব্য করেছেন সংগঠনটির একাংশের মহাসচিব মো. মিজানুর রহমান রতন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here