স্বতন্ত্র পরিচালকদের বিষয়ে নতুন নির্দেশনা

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর স্বতন্ত্র পরিচালকদের দায় ও বাধ্যবাধকতার বিষয়ে নির্দেশনা প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবায়েত-উল-ইসলাম স্বাক্ষরিত এক আদেশে স্বতন্ত্র পরিচালকদের দায় ও বাধ্যবাধকতার বিষয়ে এই নির্দেশনা জারি করা হয়।

আদেশে বলা হয়, স্বতন্ত্র পরিচালক কমিশন বা অন্য নিয়ন্ত্রক দ্বারা নির্ধারিত সীমা ও লক্ষ্য অনুসারে কোম্পানির সুশাসন, স্থায়িত্ব ও সামগ্রিক কল্যাণের জন্য কাজ করবেন। বিশেষ পরিস্থিতিতে কমিশন কর্তৃক মনোনীত বা নিযুক্ত স্বতন্ত্র পরিচালকের ওপর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর ধারা ৩০-এর বিধান প্রযোজ্য হতে পারে।

আদেশে বলা হয়, স্বতন্ত্র পরিচালক কোম্পানির ঋণ বা অন্য কোনো দায় বা বাধ্যবাধকতার ক্ষেত্রে কোনো নিশ্চয়তা প্রদানের জন্য দায়ী থাকবেন না। স্বতন্ত্র পরিচালক কোনো বন্ধকি বা জামানত বা নথি সম্পাদন বা সই করবেন না, যদি না তার পদবি অনুসারে স্বাক্ষর দেয়া বাধ্যতামূলক হয়। কোম্পানির ঋণ বা অন্য কোনো দায় বা কোনো ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানের বাধ্যবাধকতার ক্ষেত্রে স্বতন্ত্র পরিচালক বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোকে (সিআইবি) রিপোর্ট করতে বাধ্য থাকবে না।

আদেশে আরও বলা হয়, তবে স্বতন্ত্র পরিচালককে ব্যক্তিগত ঋণ ও ঋণের বাধ্যবাধকতা বিষয়ে সিআইবিকে রিপোর্ট করবে। কোম্পানির বিরুদ্ধে আনা কোনো ফৌজদারি বা দেওয়ানি মামলার ক্ষেত্রে স্বতন্ত্র পরিচালককে পক্ষভুক্ত করা যাবে না, যতক্ষণ না প্রমাণিত হয় এ বিষয়ে স্বতন্ত্র পরিচালকের ভূমিকার বাইরে তার ব্যক্তিগত দায়বদ্ধতা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *