বিএটিবিসি নতুন ওয়্যার হাউজ করবে ১৫১ কোটি টাকায়

পুঁজিবাজারে খাদ্য ও আনুসঙ্গিক খাতে তালিকাভুক্ত কোম্পানি বৃটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি) লিমিটেডের পরিচালনা পর্ষদ নতুন বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি গাজীপুরের কারখানা উন্নয়নের জন্য প্রায় ১৫১ কোটি টাকায় নতুন ওয়্যার হাউজ নির্মাণ করবে।

রোববার (২৪ সেপ্টেম্বর) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ডিজিটাল প্ল্যাটফরমে অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তথ্য মতে, কোম্পানিটি গাজীপুরে অবস্থিত কারখানা প্রাঙ্গনে নতুন এই ওয়্যার হাউজ নির্মাণ করবে। এর জন্য ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১৫০ কোটি ৮০ লাখ টাকা।

এর মধ্যে কোম্পানিটির কারখানার স্ট্যান্ডার্ডসহ মোড়ানো উপাদান, পাতা ও উৎপাদিত পণ্য সংরক্ষণের জন্য বন্ডেড গুগাম নির্মাণের জন্য ১০৩ কোটি টাকা, গুদাম ইউটিলিটির বৈদ্যুতিক,, আগুন শনাক্তকরণ এবং সুরক্ষা ব্যবস্থা, শীতাতপ নিয়ন্ত্রণ ও বায়ু চলাচল ব্যবস্থা, তথ্যপ্রযুক্তি ও নিরাপত্তা ব্যবস্থার জন্য ২৪ কোটি ৫০ লাখ টাকা, কারখানার কর্মচারীদের সুবিধার জন্য মসজিদ, ক্যান্টিন, প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ, কারখানার বর্জ্য ব্যবস্থাপনা ইয়ার্ড, ফায়ার স্টেশন ও সরঞ্জাম গুদাম নির্মাণের জন্য ২১ কোটি ৪০ লাখ টাকা এবং রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট রাস্তা ও ভূগর্ভস্থ ড্রেনেজ ব্যবস্থাপনায় ১ কোটি ৯০ লাখ টাকা বিনিয়োগ করবে।

নিজস্ব তহবিল ও ব্যাংক ঋণের মাধ্যমে আলোচিত বিনিয়োগের অর্থ যোগান দেওয়া হবে। তবে এর মধ্যে কত অংশ নিজস্ব তহবিল ও কতটা ব্যাংক ঋণের মাধ্যমে সংস্থান করা হবে তা জানা সম্ভব হয়নি। বলা হয়েছে, কোম্পানির ক্যাশফ্লোর আলোকে বিষয়টি চূড়ান্ত করা হবে।

এই বিনিয়োগের মাধ্যমে কোম্পানির সক্ষমতা এবং উৎপাদনশীলতার উন্নতি হবে। কোম্পানির নগদ প্রবাহের উপর ভিত্তি করে অভ্যন্তরীন উৎস এবং ব্যাংকের অর্থায়ন থেকে বিনিয়োগে অর্থায়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *